অলিভ অয়েল সম্পর্কে আপনি যা শুনেছেন তা ভুলও হতে পারে

আপনি যখন রান্নার প্রয়োজনে তেল কেনার জন্য যাচ্ছেন, তখন অলিভ অয়েল খোজা খুব বুদ্ধিমানের কাজ নয়। মনোস্যাচুরেটেড ফ্যাটযুক্ত খাদ্য আপনার জন্য বেশ উপকারি এবং জানা যায় এটি হার্টের স্বাস্থ্যের ভূমধ্যসাগরীয় খাদ্যের এক ভিত্তি। তবে কোন জলপাইয়ের তেল আপনি বাছাই করবেন এবং বাসায় ফেরার পর কীভাবে আপনি তা ব্যবহার করবেন,  যে বিষয় গুলো অনেকটাই অস্পষ্ট। তাছাড়া  এটি সম্পর্কে  প্রচুর ভুল তথ্যও প্রচলিত রয়েছে। যেটি এখনই পরিষ্কার করার সময়!

আপনি শুনেছেন: খাঁটি অলিভ অয়েল সেরা মানের

“খাঁটি” শব্দটি আশাব্যঞ্জক মনে হচ্ছে। তবে এর অর্থ হল পণ্যটিতে অন্য উপাদান বা তেল নেই। খাঁটি জলপাইয়ের তেল আসলে অতিরিক্ত কুমারী থেকে কম গ্রেড, স্বাস্থ্যসম্মত বলে মনে করা হয় কারণ এটি পলিফেনল গুলির সর্বাধিক ঘনত্ব, জলপাইয়ের একটি প্রাকৃতিক উদ্ভিদ যৌগ যা দেহে অ্যান্টিঅক্সিডেন্টের মতো কাজ করে। “খাঁটি” অলিভ অয়েল এ পলিফেনল গুলি কম রয়েছে এবং এর সম্ভাব্য স্বাস্থ্য সুবিধাও রয়েছে।  এটিতে নিরপেক্ষ স্বাদও রয়েছে।

আপনি শুনেছেন: “হালকা” অলিভ অয়েল এ কম ফ্যাট এবং কম ক্যালোরি রয়েছে

খাদ্য প্যাকেজগুলিতে “হালকা” অর্থ হল পণ্যটিতে ফ্যাট এবং ক্যালোরি বেশ কম রয়েছে। তবে জলপাইয়ের তেলের  ক্ষেত্রে শব্দটি কেবল তার স্বাদকে বোঝায়। এর প্রতি এক টেবিল চামচে একই পরিমাণে ক্যালোরি এবং ফ্যাট  রয়েছে । হালকা জলপাইয়ের তেলের এক পার্ক: এটি অন্যান্য গ্রেডের তুলনায় কম ব্যয়বহুল। 

আপনি শুনেছেন: আপনি অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েল দিয়ে রান্না করতে পারবেন না

কিছু লোক বলেন যে অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েল খুব সুস্বাদু – এটি ড্রেসিং এবং সস গুলির জন্য সবচেয়ে ভাল ব্যবহৃত। এটি সত্য যে এটি ক্যানোলা জাতীয় কিছু রান্নার তেলের চেয়ে কম ধোঁয়াশা পয়েন্ট রয়েছে তবে এটি প্রতিদিনের বাড়িতে রান্নার জন্য যথেষ্ট স্থিতিশীল। 

মনে রাখবেন যে অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েলে অন্যান্য গ্রেডের অলিভ অয়েলের চেয়ে বেশি স্বাদ থাকে। সুতরাং আপনি যদি কোনও নিরপেক্ষ স্বাদ খুঁজেন, তবে হালকা বা খাঁটি জলপাইয়ের তেল বা কেবলমাত্র “অলিভ অয়েল” লেবেলযুক্ত একটি নির্বাচন করুন (বা ক্যানোলার মতো অন্য তেল ব্যবহার করুন)। যদি আপনি একটি ব্যয়বহুল, গন্ধযুক্ত-প্যাকযুক্ত অলিভ অয়েল পেয়ে থাকেন তবে ড্রেসিংয়ের জন্য, ডুব দেওয়ার জন্য এবং তৈরি খাবারের শীর্ষে বর্ষণের জন্য সংরক্ষণ করুন।

আপনি শুনেছেন: রান্না অলিভ অয়েলের সুবিধা নষ্ট করে দেয়

এটি গরম করার সময় এর স্বাস্থ্যগত সুবিধাগুলি আপনি নষ্ট করতে পাবেন না। এটি কিছু স্বাদ হারাতে পারে তবে আপনি তেলের প্রাকৃতিকভাবে প্রদর্শিত বেশিরভাগ পলিফেনলগুলি পাবেন।

আপনি শুনেছেন: বেশিরভাগ অলিভ অয়েল নকল

গুজব রয়েছে যে স্টোরে/দোকানে পাওয়া জলপাইয়ের তেল গুলো মোটেও খাঁটি নয়, যেগুলো নাকি অন্য তেলের মিশ্রণে পূর্ণ এবং সস্তা। আর সত্যিকারের খাঁটি জলপাইয়ের তেল পেতে আপনাকে বেশী খরচ করতে হবে। তবে এফডিএ  বিশ্লেষণ অনুসারে, অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েলের পরীক্ষিত ৮৮ টি তেলের মধ্যে মাত্র তিনটি বিশুদ্ধতার মান পূরণ করতে ব্যর্থ হয়েছিল (এবং গবেষকরা স্বীকার করেছেন যে সেগুলি “মিথ্যা ধনাত্মক” হতে পারে)। সুতরাং যদি এটি অন্য তেলের সাথে মিশে না যায় তবে ধরে নিন আপনি আসল জিনিসটি পেয়ে যাচ্ছেন এবং যে ধরণের জলপাইয়ের তেল আপনি কিনতে পারবেন তা কিনে নিতে পারেন এবং তাতে আপনার পছন্দ মতো স্বাদ পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *